-Advertisements-

মোবাইলে বাংলা লেখার কিবোর্ড ফ্রি ডাউনলোড ২০২৩

-Advertisements-

মোবাইলে বাংলা লেখা এখনকার দিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। আজকের এই প্রযুক্তির উৎকর্ষতার যুগে পিছিয়ে নেই বাংলা লেখার কলা কৌশলও। অনেক ভাল ভাল এপ্লিকেশন(Apps) বেরিয়েছে, যা একটা বিশাল গোষ্ঠী ব্যাবহার করে চলেছেন।

আজকে এমনই কিছু মোবাইলে বাংলা লেখার কিবোর্ড Apps নিয়ে কথা বলব আপনাদের সাথে। যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজে এবং দ্রুত বাংলায় লিখতে পারবেন। 

আর দেরি না করে চলুন তাহলে শুরু করা যাক।

১) Gboard:

সভাবতই তালিকায় সবার উপরে স্থান পেয়েছে টেক জায়ান্ট গুগলের কিবোর্ডটি, যেটা সবার কাছে Gboard নামেই পরিচিত। এখনকার বেশিরভাগ স্মার্টফোনে গুগলের কিবোর্ড ডিফল্ট হিসেবে থাকে। তবে এজন্যই যে বেশি মানুষ এই কীবোর্ডটা ব্যবহার করেন, তা নয়।

-Advertisements-

Gboard এর ব্যবহারকারী অনেক বেশি কারণ এর বিভিন্ন ফিচার। সাধারণ টাইপিং এর সাথে লাইভ টাইপিং ভয়েস টাইপিং হ্যান্ডরাইটিং টাইপিং, built-in গুগল ট্রান্সলেটর সহ আরো অনেক ফিচার রয়েছে এই কিবোর্ডে। 

আরো রয়েছে বিভিন্ন ধরনের জেশ্চার সুবিধা, ওয়ান হ্যান্ডেড মোড, থিমস, জিফ লাইব্রেরী, ইত্যাদি। বাংলা সহ বিশ্বের প্রায় উল্লেখযোগ্য সব ভাষা ব্যবহার করা যায় এই কিবোর্ড টিতে। 

অ্যাপটি আপনারা এন্ড্রয়েড এবং আইওএস, উভয় প্লাটফর্ম থেকে নিতে পারবেন।

ডাউনলোড করুন – এন্ড্রয়েড | আইওএস

 ২) Google Indic Keyboard (গুগল ইন্ডিক কিবোর্ড ):

যারা ইতোমধ্যে জিবোর্ড ব্যবহার করছেন তাদের সম্ভবত এই অ্যাপটি না হলেও চলবে। তারপরও বলা যায়না, হয়তো আপনার পছন্দ হয়ে যেতে পারে।

-Advertisements-

একই কীবোর্ড টি মূলত ইংরেজি সহ এই উপমহাদেশের অঞ্চলভিত্তিক কিছু ভাষা নিয়ে নির্মিত। এর অনেকগুলো ফিচার Gboard এর সাথে মিলে যায়।

ডাউনলোড করুন – এন্ড্রয়েড

৩) Ridmik Keyboard(রিদমিক কিবোর্ড):

বাংলা ফোনেটিক টাইপিংয়ের ক্ষেত্রে বলা যায় জনপ্রিয়তার শীর্ষে নিয়ে এসেছে যে অ্যাপটি তা হল Ridmik Keyboard.

এটা শুধু বাংলা ফোনেটিক টাইপিংয়ে ব্যবহার হয় তা নয়। এর পাশাপাশি ন্যাশনাল এবং প্রভাত টাইপিং লেআউট রয়েছে এই কিবোর্ডে। বিভিন্ন ধরনের ইমোজি এবং থিম কাস্টমাইজেশন এই কীবোর্ড টিকে আরও জনপ্রিয় করে তুলেছে ব্যবহারকারীদের মধ্যে। এন্ড্রয়েড এবং আইওএস, ভয় প্লাটফর্মে এই অ্যাপ্লিকেশনটি পাওয়া যাবে।

ডাউনলোড করুন –  এন্ড্রয়েড | আইওএস

-Advertisements-

৪) Bangla Keyboard 2021(বাংলা কিবোর্ড 2021):

এই কীবোর্ড টা তে সাধারণ বাংলা এবং ফনেটিক, দুই ভাবেই সমানভাবে লেখা সম্ভব। এছাড়া এতে Gboard এর মত খুব সহজেই ভয়েস টাইপিং এর মাধ্যমে লেখা সম্ভব। অসংখ্য ইমোজি এবং থিম কাস্টমাইজেশন বাড়তি সুবিধা। তবে একটাই সমস্যা এই অ্যাপটিতে এখন পর্যন্ত, তা হল এটিতে বিজ্ঞাপনে দেখানো হয়।

ডাউনলোড করুন – এন্ড্রয়েড

৫) Swarachakra Bangla Keyboard (স্বরচক্র বাংলা কীবোর্ড): 

এই অ্যাপটিতে অন্যান্য অ্যাপ থেকে বর্ধমানের পার্থক্য রয়েছে। এখানে ফনেটিক বাংলা বা ভয়েস টাইপিং, কিছুই নেই।

এর কাজটি অনেকটা লেআউট এর উপর নির্ভর করে গড়ে উঠেছে। প্রত্যেকটা অক্ষরের সাথে একটি চক্রাকার লে-আউট রয়েছে, যা ওই অক্ষরের উপর কিছুক্ষণ ধরে রাখলে দৃশ্যমান হয়। প্রথম প্রথম এটি বেশ কঠিন মনে হলেও আস্তে আস্তে সহজতর হয়ে যায়। 

স্বরচক্র কিবোর্ডে প্রত্যেকটি অক্ষরের সাথে একটি একটি চক্রের ন্যায় লে-আউট যুক্ত রয়েছে, যা অক্ষরের উপর কিছুক্ষণ ধরে প্রেস করলে দৃশ্যমান হয়। বিশেষ করে লেখার জন্য সময় সাশ্রয় করতে এই অ্যাপটি বেশ সহযোগী হিসেবে কাজ করে। 

-Advertisements-

ডাউনলোড করুন – এন্ড্রয়েড

 

Also Read:

A Book Fair Paragraph for Class 6, 7, 8, 9, 10, SSC, HSC

 

-Advertisements-

৬) Bangla Keyboard (বাংলা কীবোর্ড):

এই অ্যাপ্লিকেশনটি মূলত ভারতে তৈরি।  বিভিন্ন বাংলা স্টিকার, ইমোজি, থিম পরিবর্তন সহ ভয়েস কমান্ডের সাহায্যে টাইপিং এর সুবিধা রয়েছে এটিতে।

ডাউনলোড করুন – এন্ড্রয়েড

৭) Bijoy Bangla Keyboard (বিজয় বাংলা কীবোর্ড):

কম্পিউটার টাইপিং এর ক্ষেত্রে বিজয় বাংলা এক অনন্য নাম হলেও এর এন্ড্রয়েড ভার্সন আসতে বেশ সময় নিয়েছে বলা যায়। তবে এখন পর্যন্ত এটি শুধুমাত্র এন্ড্রয়েড ফোনে ব্যবহার করা যাচ্ছে। এর সবচেয়ে বড় সুবিধা হল একটি খুবই ছোট সাইজের, মাত্র 424 কিলোবাইট যা ফোনের স্টোরেজ বাঁচাতে সহযোগী বটে।

ডাউনলোড করুন – এন্ড্রয়েড 

উল্লেখ্য যে, উপরোক্ত অ্যাপলিকেশন গুলো বাদেও গুগল প্লে স্টোরে আরো অনেক মোবাইলে বাংলা লেখার জন্য কীবোর্ড অ্যাপ রয়েছ।

-Advertisements-

প্রিয় পাঠক, আপনি কি মোবাইলে বাংলায় লেখালেখি করেন? বাংলায় লেখার জন্য কোন অ্যাপ বেশি ব্যবহার করেন? কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন।

-Advertisements-

Leave a Comment

-Advertisements-