ভোকাবুলারি মনে রাখার কৌশল

-Advertisements-

আজকে কথা বলব মূলত ভোকাবুলারি জয় করার কৌশল নিয়ে। যারা ভর্তি পরীক্ষার্থী বা চাকরি পরীক্ষার্থী ভোকাবুলারি তাদের সবার জন্য একটা আতঙ্কের বিষয়। মনে থাকতেই চায় না। কিভাবে মনে রাখা যায় এটা নিয়ে সবাই হায় হুতাশ করছে কারণ হচ্ছে ভোকাবুলারি ছাড়া চান্স হবে না। 

ভর্তি পরীক্ষার কথা যদি বলি ইংরেজি প্রশ্নের প্রায়ই ৬০% ভোকাবুলারি থেকে আসে। Synonym-antonym, preposition, idoms. Phrase, analogy  এগুলো তো থাকবেই। তারপর আরো  থাকবে passage.    আর এই প্যাসেজ ভোকাবুলারি ছাড়া সমাধান করা সম্ভব না। Passage সমাধানের ক্ষেত্রে গ্রামার দিয়ে খুব বেশি কাজ হবে না। এক্ষেত্রে অর্থ বুঝে সমাধান করতে হবে। 

আজকে আমরা কিছু কৌশল শিখব যে কৌশলগুলো অবলম্বন করলে আমরা ভোকাবুলারি অনেক ভালো করতে পারব। 

কৌশল গুলো জানার আগে আমরা জেনে নেই একটা গুরুত্বপূর্ন বিষয়। শেখার ক্ষেত্রে দুই ধরনের মেমরি গুরুত্বপূর্ন। 

-Advertisements-
  1. Working Memory
  2. Long Term Memory 

Working Memory তে থাকে মূলত আপনি বর্তমানে যেটা চিন্তা করছেন। এই মেমরিতে জায়গা কম। Working memory তে কিছু রাখলে আমরা সেটা দ্রুত ভুলে যাই।

অন্যদিকে Long Term Memory তে অনেক জায়গা। শতকোটি তথ্য সেখানে রাখা যায়। কিন্তু কোনো কিছুকে working memory থেকে long term memory তে পাঠাতে হলে দরকার সময় ও চর্চা।

তাই শুধু ভোকাবুলারি নয়, যেকোনো নতুন কিছু দীর্ঘদিন মনে রাখার জন্য চর্চার কোনো বিকল্প নেই। 

তাহলে এবার আসুন আমরা জেনে নিই ইংরেজি ভোকাবুলারি মনে রাখার কিছু গুরুত্বপূর্ণ কৌশল।

-Advertisements-

 

১। ছোট নোটবই তৈরি করুনঃ

প্রথমে যে কাজটি করবেন তা হল ছোট একটি নোট বই তৈরি করুন। প্রতিদিন ইংরেজি পড়ার অভ্যাস করুন। যে কোন কিছু আপনার পছন্দমত পড়তে পারেন। হতে পারে সেটা দৈনিক সংবাদপত্র, ছোট গল্প উপন্যাস ইত্যাদি। অপরিচিত শব্দগুলো নোটবইয়ে লিখে রাখুন। সেগুলো ২৪ ঘন্টার মধ্যে আরেকবার দেখুন, তারপর এক সপ্তাহ, এভাবে এক মাসের মধ্যে কয়েকবার দেখতে পারেন । ভ্রমন বা ক্লাসের ফাকে ছোট নোট বইটি সাথে রাখুন। এমনকি বাসে চড়ে ও বা যখন কারো জন্য অপেক্ষা করছেন, সে সময় শব্দগুলো আবারও দেখে নিতে পারেন।

২। নতুন শেখা শব্দ দিয়ে বাক্য গঠনঃ

একটা নতুন শব্দ দেখার পর অন্তত দশবার মনে মনে আওড়ান। চেষ্টা করুন সেটা দিয়ে বাক্য তৈরি করতে। তাছাড়া ইংরেজিতে কথা বলার সময় নতুন জানা শব্দগুলো ব্যবহার করার চেষ্টা করুন।

-Advertisements-

একটা গবেষনায় দেখা গেছে আমরা সাধারনত রোমান্টিক এবং মজার কথা গুলো অনেকদিন পর্যন্ত মনে রাখতে পারি।

৩। ওয়ার্ড পাজল গেম (Word Puzzle) খেলুনঃ

মোবাইলে বা ল্যাপটপে ওয়ার্ড পাজল গেম জাতীয় খেলাগুলো শব্দ মনে রাখার জন্য সহায়ক ভূমিকা পালন করতে পারে। আমাদের বর্তমান যুগে সবারই স্মার্টফোন আছে। অবসর সময়ে এই গেম গুলো খেলতে পারি। এই গেম গুলো খেলার সময় আমাদের ব্রেন আমাদের জানা শব্দ গুলো দ্রুত Recall করতে থাকে। এতে আগে জানা শব্দ গুলো প্রাকটিস করার কারনে শব্দগুলো অনেক দিন পর্যন্ত মনে রাখতে পারবেন।

৪। গ্রুপ তৈরি করাঃ

বন্ধুদের সাথে বা গ্রুপ স্টাডি করে শব্দ জানতে পারলে তা বেশি সময় মনে রাখা সম্ভব। তাছাড়া এটা আনন্দের মাধ্যমে মুখস্থ করা যায়। মজার ছলে বা আনন্দের সাথে আমরা যেটা শিখি তা অনেক দিন পর্যন্ত মনে রাখতে পারি।

৫। ইংরেজি মুভি বা ডকুমেন্টারিঃ

নতুন শব্দ জানার জন্য আপনি ইংলিশ মুভি দেখতে পারেন। এছাড়া ক্রিকেট বা ফুটবল খেলার ডকুমেন্টারি অনেক সাহায্য করবে নতুন শব্দ শেখার জন্য। এখন নতুন শব্দ জানার সাথে সাথে সেটার বাংলা অর্থ জেনে রাখুন।  সব সময় ভালো একটা ডিকশনারি ফলো করুন। বাজারে অনেক ভাল ডিকশনারি পাওয়া যায় অথবা মোবাইলে ডিকশনারি এপ ডাউনলোড করে নিতে পারেন। এছাড়া আমি অবশ্যই রিকমেন্ড করব ভালো কোন ইংরেজি থেকে ইংরেজি ডিকশনারি। কারন ইংরেজি থেকে ইংরেজি জানলে আপনি আরো নতুন শব্দ জানতে পারবেন।

-Advertisements-

৬। অডিও ডকুমেন্টারিঃ

এখন অনেক অডিও ডকুমেন্ট পাওয়া যায় যার দ্বারা আপনি অন্য কাজ করা অবস্থায় ও ওয়ার্ড মুখস্ত করতে পারেন। ধরুন আপনি ঘর ঝাড়ু দিচ্ছেন বা রান্না করছেন, অডিওটা ছেড়ে দিন আর একসাথে দুটো কাজ চালিয়ে যান। এই  অডিও ডকুমেন্টারি ভিডিও ডকুমেন্টারির মত কাজে দেয়।

৭। জোরে বা শব্দ করে পড়াঃ

ভোকাবুলারি মনে রাখার অন্যতম কৌশল হল শব্দ করে পড়া। যারা কোরআনের হাফেজ তারা এত সূরা কিভাবে মনে রাখে বলতে পারবেন? তারা খুব শব্দ করে পড়ে এবং বার বার চর্চা করে। এই জন্য আপনাকে ভোকাবুলারি মনে রাখতে হলে বার বার পড়তে হবে। 

 

প্রতিদিন নতুন শব্দগুলো ছোট নোটবুকে অন্তর্ভুক্ত করতে ভুলবেন না।। অল্প করে শব্দ শিখুন,কিন্তু ঠিকমত শিখুন। প্রতিদিন আপনি কতগুলো শব্দ শিখবেন সেটা নির্ভর করছে আপনার সময় এবং সদিচ্ছার ওপর।

-Advertisements-

দশটি থেকে শুরু করে ১০০ টি পর্যন্ত শব্দ খুব সহজেই  আত্মস্থ করা সম্ভব বলে আমি মনে করি।

এখানে আমি সেই বিষয়গুলো উল্লেখ করেছি যা আমি নিজের ভোকাবুলারি শেখার ক্ষেত্রে ব্যবহার করেছিলাম।

আপনার টেকনিক হয়তো একটু ভিন্ন হতে পারে তবে খুব বেশি আলাদা হবে বলে মনে হয় না।

আর হ্যাঁ, আপনি ভোকাবুলারি শিখতে আরো কোনো ভালো টেকনিক জানলে সেটা কমেন্টে লিখতে ভুলবেন না।

-Advertisements-

 

-Advertisements-

You cannot copy content of this page