আজ ৮ শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা ২০২৩ শুরু

-Advertisements-

চট্টগ্রাম এবং মাদ্রাসা ও টেকনিক্যাল শিক্ষা বোর্ড বাদে বাকি আটটি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রামসহ তিনটি শিক্ষা বোর্ডের পরীক্ষা পিছিয়ে ২৭ আগস্ট চালু করার ডিসিশন নেওয়া হয়েছে।

এবার পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী ১টি বাদে সব ব্যপারে পূর্ণ নম্বর ও পূরণ সময়ে পরীক্ষা হবে। কেবল তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) পরীক্ষা শেষ সময়ে এসে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে নেওয়ার ডিসিশন হয়েছে।

আন্তশিক্ষা বোর্ডগুলোর সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার প্রথম আলোকে বলেন, এক্সামের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রথম দিনে বাংলা ১ম পল্লবের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগেই ঘোষণা দেওয়া হয়েছে, পরীক্ষাকে কেন্দ্র করে ১৪ আগস্ট হতে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার অফ থাকবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের নিশ্চয়ই কেন্দ্রে প্রবেশ করার জন্য হবে।

-Advertisements-

অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এই সময়ের পর প্রবেশ করতে দিলে তাঁর নাম, রোল নম্বর, প্রবেশের সময়, লেট হওয়ার রিজন প্রভৃতি একটি রেজিস্টার খাতায় লিখে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন পাঠাতে হবে।

সকাল ১০টায় শুরু হবে পরীক্ষা। শিক্ষা ক্যাটাগরি জানিয়েছে, পরীক্ষা দেখার জন্য আজ সকালের পর রাজধানীর তেজগাঁও কলেজ কেন্দ্র পর্যবেক্ষণে যাবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

-Advertisements-